ডিএসইতে কমলেও সিএসইতে বেড়েছে লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনেকটা কমেছে। এদিন দিনশেষে সেখানে সূচকেরও সামান্য পতন হযেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫৮ কোটি ১৬ লাখ টাকা। গত বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয় ৩৭৬ কোটি ২২ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১.৯০ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ২৭৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১.২৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১২১৯ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৪.৮৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৪৪ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৫৩টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৫০টির। আর দর অপরিবর্তিত আছে ৪৪টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ফরচুন সুজ, বাংলাদেশ শিপিং করপোরেশন, পাওয়ার গ্রিড কোম্পানি, এস্কোয়ার নিট কম্পোজিট, ওআইমেক্স ইন্ডাস্ট্রিজ, ইন্দো বাংলা ফার্মা, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, মুন্নু সিরামিকস, লাফার্জ হোলসিম ও এসএস স্টিলস লিমিটেড।

এদিকে রবিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১২.৬৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ১৭৩ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২২৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১৪টির, কমেছে ৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২২ কোটি ৮৫ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ২০ কোটি ৭ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল সায়হাম টেক্সটাইল ও বাংলাদেশ শিপিং করপোরেশন লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *