ডিএসইতে কমেছে সূচক, লেনদেন, মূলধন ও দর

dseনিজস্ব প্রতিবেদক :

সপ্তাহের ব্যবধানে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব সূচকে পতন হয়েছে। এ সময় লেনদেন, বাজার মূলধন ও অধিকাংশ কোম্পানির দরও কমেছে। ডিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

এ সময় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯৭ পয়েন্ট বা ১.৭৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৪০০ পয়েন্টে। এ ছাড়া ডিএসইএক্স শরিয়াহ সূচক ১৮ পয়েন্ট বা ১.৪৩ শতাংশ ও ডিএসই ৩০ সূচক ৩২ পয়েন্ট বা ১.৫৯ শতাংশ কমেছে। এর আগের সপ্তাহে ডিএসইএক্স ৪৫ পয়েন্ট বা ০.৮০ শতাংশ কমেছিল।

গত সপ্তাহে ৫ কার্যদিবসে মোট ২ হাজার ৯৭০ কোটি ৫০ লাখ টাকার বা দৈনিক গড় ৫৯৪ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা এর আগের সপ্তাহে ৪ কার্যদিবসে মোট ২ হাজার ৮৩১ কোটি ২৯ লাখ টাকার বা দৈনিক গড় ৭০৭ কোটি ৮২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল। অর্থাৎ আগের সপ্তাহের তুলনায় মোট হিসাবে ৪.৯২ শতাংশ লেনদেন বাড়লেও দৈনিক গড় হিসাবে কমেছে ১৬.০৭ শতাংশ।

গত সপ্তাহে মোট লেনদেনের ৯৩.১৪ শতাংশ ‘এ’ ক্যাটাগরিভুক্ত, ৩.৬৮ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ১.৯৫ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত এবং ১.২৩ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে হয়েছে।

সপ্তাহের শুরুতে ডিএসইর বাজার মূলধন ছিল ৩ লাখ ৭২ হাজার ৪১০ কোটি টাকা। সপ্তাহের শেষে তা কমে দাঁড়িয়েছে ৩ লাখ ৬৭ হাজার ৪৬৬ কোটি টাকায়। অর্থাৎ গত সপ্তাহে বাজার মূলধন কমেছে ১.৩৩ শতাংশ।

গত সপ্তাহে ডিএসইতে ৩৩১টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০৩টি বা ৩১.১২ শতাংশ কোম্পানির। আর দর কমেছে ২০২টি বা ৬১.০৩ শতাংশ কোম্পানির ও অপরিবর্তিত রয়েছে ২৬টি বা ৭.৮৫ শতাংশ কোম্পানির।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *