ডিএসইতে তিন-চতূর্থাংশ শেয়ারের দরই কমেছে

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে কমেছে। দিনশেষে ডিএসইতে ৭৬ শতাংশ শেয়ারই বা তিন চতূর্থাংশ শেয়ারেরই দর কমেছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) গত দিনের চেয়ে লেনদেন বাড়লেও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৭৪২ কোটি ৩৯ লাখ টাকা। গত বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয় ৮২৬ কোটি ১৬ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫১.৮০ পয়েন্ট কমে অবস্থান করছে ৪১৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫.৩৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৫০ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৩.৭৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৯৭ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৫৯টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৫২টির। আর দর অপরিবর্তিত আছে ২০টির দর। এদিন ডিএসইতে ৭৬ শতাংশ শেয়ারই বা তিন চতূর্থাংশ শেয়ারেরই দর কমেছে।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – খুলনা পাওয়ার, ইউনাইটেড পাওয়ার, ইফাদ অটোস, এ্যাক্টিভ ফাইন, বিবিএস ক্যাবলস, নাহি এলুমিনাম কম্পোজিট, ইনটেক অনলাইন, শাশা ডেনিমস, ন্যাশনাল টিউবস ও আমান ফিডস লিমিটেড।

এদিকে রবিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৮৫.৮৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৭০১ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৩৩টির, কমেছে ১৯৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৯টির শেয়ার দর।

এদিন লেনদেন হয়েছে ২৬ কোটি ৭১ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছে ৩৪ কোটি ৪০ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল খুলনা পাওয়ার ও ইনটেক অনলাইন লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *