ডিএসইতে দেড় বছরে সর্বনিম্ন লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচক বেড়েছে। তবে লেনদেন খরা দেখা দিয়েছে ডিএসইতে। যা গত দেড় বছরের মধ্যে ছিল সর্বনিম্ন।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৭৩ কোটি ৯১ লাখ টাকা। ২০১৬ সালের ১১ জুলাই’র এর পর এটিই ডিএসইতে সর্বনিম্ন লেনদেন। ওইদিন (২০১৬ সালের ১১ জুলাই) ডিএসইতে লেনদেন হয় ২৭২ কোটি ৭৫ লাখ টাকা।

বৃহস্পতিবার লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫.৮০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৮২৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৭৩ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ০.১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২১৪৩ পয়েন্টে।

এদিন লেনদেন হয়েছে ২৭৩ কোটি ৯১ লাখ টাকা। গতকাল বুধবার লেনদেনের পরিমাণ ছিল ৪০৫ কোটি ৭৩ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৩৪ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১২০ টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৬২টির। আর দর অপরিবর্তিত আছে ৫২টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –আল আরাফাহ ব্যাংক, মুন্নু সিরামিক্স, স্কয়ার ফার্মা, এসিআই লিমিটেড, গ্রামীনফোন, ইফাদ অটোস, নাহি এ্যালুমিনাম, বিডি থাই, এ্যাপেক্স ফুডস ও মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড।

এদিকে দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১০.২২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ৮৭২ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২১৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৬টির, কমেছে ৯৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ৪৫টির।

এদিন টাকায় লেনদেন হয়েছে ২৪ কোটি ৩৬ লাখ টাকা। গতকাল বুধবার লেনদেন হয়েছিল ৩৩ কোটি ৫৫ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বিএটিবিসি ও বিবিএস ক্যাবলস লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *