ডিএসইতে দেড় হাজার কোটি টাকার ওপরে লেনদেন

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের সূচকের নিম্নমুখী প্রবণতায় কোম্পানির শেয়ারদর কমলেও গত ৭ মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১৫২৫ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার। গতকালের চেয়ে লেনদেন ৩১৭ কোটি ৫৯ লাখ  টাকা বেশি। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের মিশ্র প্রবণতায় কোম্পানির শেয়ারদর কমার পাশাপাশি লেনদেন ১১৫ কোটি ৭৮ লাখ টাকা কমেছে। এদিন সেখানে লেনদেন হয়েছে ৬৮ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়। ডিএসই সূত্রে জানা যায়, আজ সোমবার দেশের প্রধান শেয়ারবাজার ডিএসইতে গত কার্যদিবসের চেয়ে ৩১৭ কোটি ৫৯ লাখ টাকা বেড়েছে। দিন শেষে ১৫২৫ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা গত ৭ সামের মধ্যে সর্বোচ্চ লেনদেন। সর্বশেষ ২০১৭ সালের ২৫ জানুয়ারিতে ১৫২৪ কোটি ৯৩ লাখ টাকার লেনদেন হয়। গত রবিবার লেনদেন হয়েছিল ১২০৮ কোটি ৩ লাখ টাকা।

এদিন প্রধান সূচক ডিএসইএক্স ৪.৬৩ পয়েন্ট কমে পয়েন্টে অবস্থান করছে ৬২৩৫ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক ১১.১৯ কমে ১৩৮০ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই-৩০ সূচক ৯.১২ কমে ২২১৭ পয়েন্টে অবস্থান করছে। এদিন ডিএসইতে লেনদেনকৃত ৩৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০১টির, কমেছে ১৯০টির ও অপরিবর্তিত ছিল ৪০টির দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে– ন্যাশনাল ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ব্যাংক, আল-আরাফাহ্ ব্যাংক, প্রাইম ব্যাংক, লংকাবাংলা ফাইন্যান্স, মার্কেন্টাইল ব্যাংক, ওয়ান ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, এবি ব্যাংক ও ইউসিবি।

এদিকে, আজ সোমবার দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৬৮ কোটি ৩৯ লাখ টাকার লেনদেন হয়েছে। যা গত কার্যদিবসের চেয়ে ১১৫ কোটি ৭৮ লাখ কম। গত বৃহস্পতিবার এই লেনদেন ছিল ১৮৪ কোটি ১৭ লাখ টাকা ।

এদিন দিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১৫.৬৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৩৮১ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয় ২৬৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯৫টির, কমেছে ১৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ন্যাশনাল ব্যাংক ও ফার্স্ট সিকিউরিটি ব্যাংক।

স্টকমার্কেটবিডি.কম/মোদক.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *