ডিএসইতে লেনদেন ও সিএসইতে সূচকের বড় উত্থান

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে। এদিন দিনশেষে সেখানে সূচকও বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের বড় উত্থান হয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বুধবার লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪৫.৫৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৮৭৩ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৪.৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৩০ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১১.০৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬৯০ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৯০৭ কোটি ১৩ লাখ টাকা। গতকাল বুধবার লেনদেনের পরিমাণ ছিল ৭৮৩ কোটি ৭০ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৫৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৯৬টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১১১টির। আর দর অপরিবর্তিত আছে ৫০টির।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- ওরিয়ন ফার্মা, বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, লাফার্জ হোলসিম বিডি, ব্র্যাক ব্যাংক, গ্রামীণফোন লিমিটেড, ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ, স্কয়ার ফার্মা, আইএফআইসি ব্যাংক ও এক্সপ্রেস ইন্স্যূরেন্স লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৫৬.০৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩ হাজার ৮৮২ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৮৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৯টির, কমেছে ৭৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৮টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৬ কোটি ১৮ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেন হয়েছে ২৬ কোটি ৬২ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে লাফার্জ হোলসিম বিডি ও এক্সপ্রেস ইন্স্যূরেন্স লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *