ডিএসইতে লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন আগের দিনের চেয়ে কমেছে। তবে এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন গত দিনের চেয়ে বেড়েছে। এদিন দুই শেয়ারবাজারেই সূচকের উত্থান হয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে জানা যায়, বুধবার দিনের শেষে ডিএসইতে ৫৪৪ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল মঙ্গলবার এই লেনদেন ৬১২ কোটি ৭৮ লাখ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ১৭.৮৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৪১২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫.১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৬৩ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ১১.৭১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০০৯ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া মোট ৩২৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ১৪৩টির আর অপরিবর্তিত রয়েছে ৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে রয়েছে – ইউনাইটেড পাওয়ার, বারাকা পাওয়ার, বেক্সিমকো লিমিটেড, প্যারামাউন্ট টেক্সটাইল, অগ্নি সিস্টেমস, মবিল যমুনা, বিডিকম অনলাইন, ইউনাইটেড পাওয়ার, বিএসসি ও লংকাবাংলা ফাইন্যান্স।

এদিকে বুধবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৪০ কোটি ৮০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল মঙ্গলবার এই লেনদেন ৩১ কোটি ১৯ লাখ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটাই বেড়েছে।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৩৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৭৩৬ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১০১টির, কমেছে ১০১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বারাকা পাওেয়ার ও গোল্ডেন হার্ভেষ্ট এগ্রো।

 

স্টকমার্কেটবিডি.কম/সোনিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *