ডিএসইতে লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনেকটা কমেছে। তবে এদিন দিনশেষে সেখানে সূচকও কমেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৬৩ কোটি ২৬ লাখ টাকা। গত বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয় ৪৫১ কোটি ৩৬ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৬.০২ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৪৩৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১০.৬৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৫৮ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৫.৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯৪২ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৭৩ টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৩৬ টির। আর দর অপরিবর্তিত আছে ৩৫ টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ইউনাইটেড পাওয়ার, ফরচুন সুজ, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, গ্রামীনফোন লিমিটেড, মুন্নু সিরামিকস, ইষ্টার্ণ ক্যাবলস, আলিফ ইন্ডাস্ট্রিজ, বিএটিবিসি, ন্যাশনাল পলিমার ও ন্যাশনাল টিউবস লিমিটেড।

এদিকে রবিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৭৫.০৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৬৬৫ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৫৫টির, কমেছে ১৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৯৫ কোটি ২০ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ১১ কোটি ২০ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল ইসলামী ব্যাংক ও সিলভা ফার্মাসিটিক্যালস লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *