ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে তিনগুণ

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে টাকার অংকে লেনদেনের পরিমাণ কমেছে। এদিন সেখানে সবগুলো সূচকের বড় ধরণের পতন হয়েছে। অন্যদিকে এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক কমলেও লেনদেন তিনগুণ বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বৃহস্পতিবার লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৮.৩৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৬০২১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১.৪১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৯৭ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১১.০২ পয়েন্ট কমে অবস্থান করে ২২২৭ পয়েন্টে।

এদিন লেনদেন হয়েছে ৩২৯ কোটি ৪৫ লাখ টাকা। গতকাল বুধবার লেনদেনের পরিমাণ ছিল ৪৭২ কোটি ২৭ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩২৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৩৭টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৫১টির। আর দর অপরিবর্তিত আছে ৪৮টির।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – গ্রামীন ফোন, মুন্নু সিরামিকস, লংকা-বাংলা ফাইন্যান্স, আলিফ ইন্ডাস্ট্রিজ, স্কয়ার ফার্মা, ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক, বিডি ফাইন্যান্স, ন্যাশনাল টিউবস ও ফার্মা এইডস লিমিটেড।

এদিকে দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৪২.৭২ পয়েন্ট কমে অবস্থান করছে ১১ হাজার ২৪৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৬টির, কমেছে ১২৪টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩২ টির।

এদিন টাকায় লেনদেন হয়েছে ১২০ কোটি ৪০ লাখ টাকা। গতকাল বুধবার লেনদেন হয়েছিল ৪৩ কোটি ৪৪ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে প্রায় তিনগুন বেশি হয়েছে।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে ব্র্যাক ব্যাংক ও স্কয়ার ফার্মা লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *