ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে দ্বিগুণ বেড়েছে

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে সামান্য কমেছে। এদিন দিনশেষে সেখানে সূচকেরও মিশ্রাবস্থায় ছিল। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

এদিকে রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫১ কোটি ৮৪ লাখ টাকা। গত বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয় ৩৫২ কোটি ১৮ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে সামান্য কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২.৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৩২৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩.৫৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৩১ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৪.৬৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৯২ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৪৩টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৪২টির। আর দর অপরিবর্তিত আছে ৬৬টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ফরচুন সুজ, ইউনাইটেড পাওয়ার, মুন্নু সিরামিকস, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, ন্যাশনাল টিউবস, ড্যাফোডিলস কম্পিউটারস, ইষ্টার্ণ ক্যাবলস, প্রিমিয়ার ব্যাংক, মুন্নু স্টাফলার্স ও এস্কোয়ার নিট কম্পোজিট লিমিটেড।

এদিকে রবিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪.৮৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ২৬৯ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০২টির, কমেছে ৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৪৮ কোটি ৯১ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ১৮ কোটি ৭৮ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল ইসলামী ব্যাংক বাংলাদেশ ও ড্যাফোডিলস কম্পিউটারস লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *