ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের কমেছে। এদিন সেখানে সূচকেরও পতন হয়েছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৬০০ কোটি ৫৬ লাখ টাকা। গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয় ৬৬৮ কোটি ৪৫ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৬৫০ পয়েন্টে। আর ডিএসই সূচক ১২.৪২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৭৩ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২০.৫৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫৭১ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫৫ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১০৩টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২০১টির। আর দর অপরিবর্তিত আছে ৫১টির দর।

দিন শেষে ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – ভিএফএস থ্রেডস, গ্রামীণফোন লিমিটেড, ওরিয়ন ফার্মা, কনফিডেন্স সিমেন্ট, এসকে ট্রিমস, বিএসআরএম স্টিলস, লাফার্জ হোলসিম সিমেন্ট, গোল্ডেন হার্ভেষ্ট এগ্রো, সিলভা ফার্মাসিটিউক্যালস ও কাসেম ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

এদিকে সোমবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১০০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ২৭৯ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৪ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮৫টির, কমেছে ১৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৫ কোটি ৮৭ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেন হয়েছে ২৩ কোটি ২২ লাখ টাকা।

সেখানে লেনদেনের শীর্ষ রয়েছে মার্কেন্টাইল ইন্স্যূরেন্স ও এসকে ট্রিমস লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *