ডিএসইতে লেনদেন পতন সিএসইতে ব্যাপক উল্ফোলন

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) দিনের লেনদেনের বড় ধরণের পতন হয়েছে। এদিন সব ধরণের মূল্য সূচক কমেছে। তবে এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেনের ব্যাপক উল্ফলন হয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে জানা যায়, বৃহস্পতিবার দিনের শেষে ডিএসইতে ৫১৭ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল বুধবার এই লেনদেন ৫৬৭ কোটি ৩৪ লাখ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ১৪.১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৪৭৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪.৩৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৬৮ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৬.৭৯ পয়েন্ট কমে অবস্থান করছে ২০৩৭ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া মোট ৩২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৪টির, কমেছে ১৫৬টির আর অপরিবর্তিত রয়েছে ৫৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে রয়েছে – বেক্স ফার্মা, প্যারামাউন্ট টেক্সটাইল, এ্যাকটিভ ফাইন, মবিল যমুনা, ইউনাইটেড পাওয়ার, শাহজিবাজার পাওয়ার, সেন্ট্রাল ফার্মা, লংকাবাংলা ফাইন্যান্স, সিএমসি কামাল ও ব্র্যাক ব্যাংক।

এদিকে বৃহস্পতিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১৩২ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল বুধবার এই লেনদেন ৩৪ কোটি ২৫ লাখ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৩০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৯৬৫ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৮৪টির, কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বিএটিবিসি ও অলিম্পিক ইন্ডাস্ট্রিজ।

স্টকমার্কেটবিডি.কম/সোনিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *