ডিএসইতে লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে সামান্য বেড়েছে। তবে দিনশেষে ডিএসইতে সূচকের মিশ্র অবস্থায় রযেছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) গত দিনের চেয়ে লেনদেন কমলেও সূচক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫৫০ কোটি ৫২ লাখ টাকা। গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয় ৫১৬ কোটি ৪২ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ০.৯৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৩৬৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১.১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৪০ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১.৩৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৮৮ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৮৩টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১১৭টির। আর দর অপরিবর্তিত আছে ৩৭টির দর। এদিন ডিএসইতে বেশিরভাগ শেয়ারের দরই বেড়েছে।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –ইফাদ অটোস, ইউনাইটেড পাওয়ার, খুলনা পাওয়ার, এসকে ট্রিমস, বিবিএস ক্যাবলস, ইনটেক অনলাইন, মুন্নু সিরামিকস, এ্যাক্টিভ ফাইন, বসুন্ধরা পেপার মিলস ও অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

এদিকে সোমবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৬২.৬১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৫৪৫ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৩৯টির, কমেছে ৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির শেয়ার দর।

এদিন লেনদেন হয়েছে ৩০ কোটি ৫৯ লাখ টাকা। গতকাল রবিবার লেনদেন হয়েছে ৩৭ কোটি ৭৩ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্স ফার্মা ও বসুন্ধরা পেপার মিলস লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *