ডিএসইতে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে। এদিন দিনশেষে সেখানে সূচকেরও উত্থান হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭৮ কোটি ১৫ লাখ টাকা। গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয় ৪৪৫ কোটি ৬৭ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২.৯৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৩৮৬ পয়েন্টে। আর ডিএসই সূচক ০.৮৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৩১ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২.৮৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৯৩ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৫৫টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৫৬টির। আর দর অপরিবর্তিত আছে ৪১টির দর।

দিন শেষে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – ইউনাইটেড পাওয়ার, জেএমআই সিরিঞ্জ, বাংলাদেশ শিপিং করপোরেশন, ন্যাশনাল পলিমার, আরএন স্পিনিং, ব্র্যাক ব্যাংক, জেনেক্স ইনফ্রোসিস, সিনো বাংলা ইন্ডাস্ট্রিজ, মুন্নু সিরামিকস ও ফরচুন সুজ লিমিটেড।

এদিকে সোমবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৪৭০ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬৯ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০৬টির, কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৭৯ কোটি ২৮ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেন হয়েছে ১১৩ কোটি ৯৪ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল ব্যাংক এশিয়া ও স্কয়ার ফার্মা লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *