ডিএসইতে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে বেড়েছে। তবে এদিন সেখানে সূচক কমেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩০১ কোটি ৪১ লাখ টাকা। গতকাল বুধবার ডিএসইতে লেনদেন হয় ২৭৯ কোটি ৯৬ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩০.৯৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ১৯৭ পয়েন্টে। আর ডিএসই সূচক ৭.৯৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৯৪৫ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪০৪ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫১ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১২৬টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৭৩টির। আর দর অপরিবর্তিত আছে ৫৩টির দর।

দিন শেষে ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – খুলনা পাওয়ার কোম্পানি, লাফার্জ হোলসিম সিমেন্ট, এডিএন টেলিকম, ব্র্যাক ব্যাংক, স্ট্যান্ডার্ড সিরামিকস, গ্রামীনফোন লিমিটেড, বীকন ফার্মা, স্কয়ার ফার্মা, ইউনাইটেড পাওয়ার ও আইপিডিসি লিমিটেড।

এদিকে বৃহস্পতিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১১৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১২ হাজার ৭৬৮ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪০ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭৭টির, কমেছে ১২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১০ কোটি ৭২ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেন হয়েছে ১৪ কোটি ৫৩ লাখ টাকা।

সেখানে লেনদেনের শীর্ষ রয়েছে এডিএন টেলিকম ও লাফার্জ হোলসিম সিমেন্ট লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *