ডিএসইতে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন আগের দিনের তুলনায় বেড়েছে। এদিন সেখানে সূচকগুলোও কমেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন আগের দিনের তুলনায় কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

রবিবার লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৮.৪৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৪০৫০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬.৮৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৯৩৮ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১২.১২ পয়েন্ট কমে অবস্থান করে ১৩৫৬ পয়েন্টে।

এদিন লেনদেন হয়েছে ২৩৪ কোটি ৪৪ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেনের পরিমাণ ছিল ২২৫ কোটি ৯৭ লাখ টাকা।
ডিএসইতে আজ ৩২৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৪৯টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৭৮টির। আর দর অপরিবর্তিত আছে ২০০টির।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – বেক্সিমকো ফার্মা, স্কয়ার ফার্মা, ইস্টার্ন ইন্সুরেন্স, পাইওনিয়ার ইন্সুরেন্স, নাহী এলুমিনাম কম্পোজিট, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, গ্রামীনফোন লিমিটেড, বীকন ফার্মাসিউটিক্যালস ও প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৪৪.১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১১ হাজার ৫১৪ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ১৬১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩০টির, কমেছে ৪৯টির ও দর অপরিবর্তিত রয়েছে ৮২টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৬ কোটি ৮০ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ৮ কোটি ৩ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে খুলনা পাওয়ার কোম্পানি ও ভি্এফএস থ্রেডস ডায়িং লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *