ডিএসইতে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। তবে এদিন দিনশেষে সেখানে সূচকের বড় পতন হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৭৪.৪৪ পয়েন্ট বেড়ে অবস্থান কমে ৪৭৮৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৩.৩১ কমে অবস্থান করছে ১০৯৬ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২১.৮৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬১৮ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১৪০৮ কোটি ২৫ লাখ টাকা। গতকাল রবিবার লেনদেনের পরিমাণ ছিল ১৩৫১ কোটি ৩৩ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৫৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১১৮টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২২৮টির। আর দর অপরিবর্তিত আছে ১০টির।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- ওরিয়ন ফার্মা, ব্র্যাক ব্যাংক, বেক্সিমকো ফার্মা, আইএফআইসি, বেক্সিমকো লিমিটেড, বিএটিবিসি, খুলনা পাওয়ার কোম্পানি, পাইওনিয়ার ইন্স্যূরেন্স, স্কয়ার ফার্মা ও সোনার বাংলা ইন্স্যূরেন্স লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৮৩.৮৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩ হাজার ৬৭২ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৯০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৬টির, কমেছে ১৭৪টির ও দর অপরিবর্তিত রয়েছে ২০টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩১ কোটি ৭২ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেন ৪৬ কোটি ৯ লাখ টাকার হয়েছিল।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে আইএফআইসি ব্যাংক ও বেক্সিমকো লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *