শেষদিন আবারো উর্ধ্বমূখী দুই শেয়ারবাজার

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

সপ্তাহের শেষ দিনে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের সামান্য উত্থান হয়েছে। এদিন সেখানে বেড়েছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দর। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সব ধরণের মূল্য সূচক ও শেয়ারের দর বেড়েছে। তবে কমেছে দিনের লেনদেন। এই সপ্তাহের প্রথম চারদিনে বাজারে ঊর্ধ্বগতি লক্ষ করা গেলেও গতকাল সূচকসহ সবকিছুতেই ছিল নিম্নমুখী প্রবণতা। আজ বাজার অনেকটাই ঘুরে দাঁড়িয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে জানা যায়, বৃহস্পতিবার দিনের শেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১০০৯ কোটি টাকার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১০৫ কোটি টাকা বেশি । গতকাল বুধবার সেখানে ৯১৪ কোটি টাকার শেয়ার লেনদেন হয়।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ৪৪.০৭পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৮৩৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১০.৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩২৬ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ১৪.৮৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১৩১ পয়েন্টে।

গতকাল ২৩২ টি বা ৭০ শতাংশ কোম্পানির শেয়ারদর কমেছিল। আজ তার উল্টো চিত্র। দর বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারদর। এদিন দিনভর লেনদেন হওয়া মোট ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২১০টির, কমেছে ৭০টির আর অপরিবর্তিত রয়েছে ৫০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে– গ্রামীণফোন, কেয়া কসমেটিক্স লি., ইফাদ অটোস, ইউনাইটেড পাওয়ার জেনারেশ এন্ড ডিস্ট্রিবিশন কো. লি.,  জেনারেশন নেক্সট টেক্সটাইল,  ডরিন পাওয়ার, ড্যাফোডিল কম্পিউটারস লি., অগ্নি সিস্টেমস লি. ফুয়াং ফুডস ও বেক্সিমকো ফার্মাসিটিক্যালস ।

এদিকে, আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন গতকালের চেয়ে সামান্য কমেছে। বৃহস্পতিবার দিনশেষে ৫৪ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। গতকাল বুধবার এই লেনদেন ৫৬ কোটি ৯৯ লাখ টাকা ছিল। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে ২ কোটি ৬৫ লাখ টাকা কমেছে।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১৪৩.৭৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৯০ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৬৬টির, কমেছে ৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির। গতকাল ২১২টি কোম্পানির শেয়ার দর কমেছিল।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ব্যাংক কেয়া কসমেটিক্স লি. ও জাহিন স্পিনিং লি. ।

স্টকমার্কেটকবিডি.কম/এমএ/মোদক.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *