ডিএসইতে লেনদেন বাড়লেও সূচকের বড় পতন

dse cseস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে সামান্য বেড়েছে। তবে দিনশেষে ডিএসইতে সূচকের বড় ধরনের পতন ছিল। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) গত দিনের চেয়ে লেনদেন ও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫২৫ কোটি ৩৩ লাখ টাকা। গতকাল বুধবার ডিএসইতে লেনদেন হয় ৫১৪ কোটি টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের সামান্য বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪৭.৯৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৩৪২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১০.২৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৩০ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১৩.০৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৮৫ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৭৭টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২২৪টির। আর দর অপরিবর্তিত আছে ৩৩টির দর। এদিন ডিএসইতে দুই-তৃতীয়াংশ শেয়ারের দরই বেড়েছে।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –ইউনাইটেড পাওয়ার, ইফাদ অটোস, খুলনা পাওয়ার, ইনটেক অনলাইন, এ্যাক্টিভ ফাইন, বিবিএস ক্যাবলস, শাশা ডেনিমস, এসকে ট্রিমস, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স ও রিপাবলিক ইন্স্যুরেন্স লিমিটেড।

এদিকে বৃহস্পতিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১১৬.৫৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৪৪১ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬০টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির শেয়ার দর।

এদিন লেনদেন হয়েছে ২০ কোটি ৭১ লাখ টাকা। গতকাল বুধবার লেনদেন হয়েছে ৯১ কোটি ১৬ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ইউনাইটেড পাওয়ার ও এসকে ট্রিমস ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *