ডিএসইতে লেনদেন সামান্য কমলেও বেড়েছে সিএসইতে

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে সামান্য বেড়েছে। তবে দিনশেষে ডিএসইতে সূচক বেড়েছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) গত দিনের চেয়ে লেনদেন ও সূচক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫১৬ কোটি ৪২ লাখ টাকা। গত বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয় ৫২৫ কোটি ৩৩ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের সামান্য কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৬.০৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৩৪৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯.০৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৩৯ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৪.৮৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৮৯ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৮৭টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৯৫টির। আর দর অপরিবর্তিত আছে ৪৪টির দর। এদিন ডিএসইতে বেশিরভাগ শেয়ারের দরই বেড়েছে।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –ইউনাইটেড পাওয়ার, খুলনা পাওয়ার, ইফাদ অটোস, মুন্নু সিরামিকস, এ্যাক্টিভ ফাইন, বিবিএস ক্যাবলস, ইনটেক অনলাইনম কনফিডেন্স সিমেন্ট, শাশা ডেনিমস ও এসকে ট্রিমস লিমিটেড।

এদিকে রবিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪২.২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৪৮৩ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১৯টির, কমেছে ৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির শেয়ার দর।

এদিন লেনদেন হয়েছে ৩৭ কোটি ৭৩ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছে ২০ কোটি ৭১ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল স্কয়ার ফার্মা ও গ্রামীনফোন লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *