ডিএসইতে লেনদেন ৬০০ কোটি টাকা ছাড়ালো

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দুই স্টক এক্সচেঞ্জে সূচকের উত্থান ধারায় লেনদেন শেষ হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পাশাপাশি লেনদেন বেড়ে ৬০০ কোটি টাকা ছাড়িয়েছে। তবে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, বৃহস্পতিবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৬৪১ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া শরিয়া সূচক ডিএসইএস ৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ১২৪ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৭২ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন হয়েছে ৬০৪ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা আগের কার্যদিবসের চেয়ে ৪০ কোটি টাকা বেশি। বুধবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৫৬৪ কোটি টাকা।

বৃহস্পতিবার ডিএসইতে মোট ৩২৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪৪টির, কমেছে ১১৯টির আর অপরিবর্তিত আছে ৬০টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- খুলনা পাওয়ার কোম্পানি, বেক্সিমকো ফার্মা, বিএসআরএম স্টিলস, লাফার্জ সুরমা সিমেন্ট, কেডিএস এক্সেসরিজ, আফতাব অটোমোবাইলস, এমজেএল বাংলাদেশ, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, স্কয়ার ফার্মা এবং সাইফ পাওয়ারটেক।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ৫৬ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৬৫৩ পয়েন্টে অবস্থান করছে। এছাড়াও সিএসই৫০ সূচক ৮ পয়েন্ট বেড়ে এক হাজার ৪০পয়েন্ট, সিএসই৩০ সূচক ৯১ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৪৭১ এবং সিএএসপিআই সূচক ৯১পয়েন্ট বেড়ে ১৪ হাজার ২১৭ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে ৯৮৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে মোট ২৩৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৯টির, কমেছে ১০৫টির আর অপরিবর্তিত আছে ৩৫টি কোম্পানির শেয়ার দর। সিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৩৭ কোটি টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *