ডিএসইতে সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ৭.০৫%

DSE LOGOস্টকমার্কেট ডেস্ক :

গত ৯ থেকে ১৩ জুলাই পর্যন্ত সমাপ্ত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন এর আগের সপ্তাহের তুলনায় ৭ দশমিক ০৫ শতাংশ বেড়েছে। একইসাথে  ডিএসই সব ধরনের সূচকও বেড়েছে।

ডিএসই’র সাপ্তাহিক লেনদেনের ওপর তৈরিকৃত প্রতিবেদন পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

ডিএসই’র সাপ্তাহিক প্রতিবেদনে দেখা গেছে, গত সপ্তাহের ৫ কার্যদিবসে মোট ৫ হাজার ৬৬৯ কোটি ১৪ লাখ ৮৭ হাজার ৮৩৯ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। গত সপ্তাহের থেকে লেনদেন ৭ দশমিক ০৫ শতাংশ বেড়েছে। এর আগের সপ্তাহে লেনদেন ছিল ৫ হাজার ২৯৫ কোটি ৫৬ লাখ ৮২ হাজার ১২৫ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ৮৫.২১ পয়েন্ট বা ১.৪৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৮৩৪ পয়েন্টে। যা এর আগে সপ্তাহে ছিল ৫৭৪৯ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক ২0.৫৯ পয়েন্ট বা ১.৪৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২১৩১ পয়েন্টে । যা এর আগে সপ্তাহে ছিল ২১০৩ পয়েন্ট।
অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক ২০.০২ পয়েন্টে বা ১.৫৩ শতাংশ বেড়ে দাড়িয়েছে ১৩২৭ পয়েন্টে। যা এর আগে সপ্তাহে ছিল ১৩০৬ পয়েন্ট।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহেও একই সংখ্যক কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়। এই সপ্তাহে কোম্পানির দর সংখ্যা কমেছে ৪৫টি। এর অাগের সপ্তাহে দর বেড়েছিল ২৪২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। এ সপ্তাহে বেড়েছে ১৯৭টি কোম্পানির। এর অাগের সপ্তাহের তুলনায় গত সপ্তাহে দর কমা কোম্পানির সংখ্যা বেড়েছে ৪০টি।

এর অাগের সপ্তাহে দর কমেছিল ৭৬টি কোম্পানির। এ সপ্তাহে তা বেড়ে দাড়িয়েছে ১১৬টিতে এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির। আর লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার।

এই সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯১ দশমিক ৪২ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৪ দশমিক ৩৭ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ২ দশমিক ৩৯ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ১ দশমিক ৮৩ শতাংশ।

তবে এ সপ্তাহসহ গত দুই সপ্তাহে জি ক্যাটাগরির কোম্পানির শেয়ারের কোনো লেনদেন হয়নি।

স্টকমার্কেটবিডি.কম/এইচ/মোদক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *