সপ্তাহের ব্যবধানে লেনদেন ও সূচক কমেছে

DSE_CSE-smbdস্টকমার্কেট :

গত ১৬ থেকে ২০ জুলাই পর্যন্ত সমাপ্ত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন এর আগের সপ্তাহের তুলনায় ১০ দশমিক ৪০ কমেছে। একইসাথে  ডিএসই সব ধরনের সূচকও কমেছে।

ডিএসই’র সাপ্তাহিক লেনদেনের ওপর তৈরিকৃত প্রতিবেদন পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

ডিএসই’র সাপ্তাহিক প্রতিবেদনে দেখা গেছে, গত সপ্তাহের ৫ কার্যদিবসে মোট ৫ হাজার ৭৯ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। গত সপ্তাহের থেকে লেনদেন ১০.৪০ শতাংশ কমেছে। এর আগের সপ্তাহে লেনদেন ছিল ৫ হাজার ৬৬৯ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক  ৫২.৩৯ পয়েন্ট বা শূন্য দশমিক ৯০ শতাংশ কমে  দাঁড়িয়েছে ৫৭৮২ পয়েন্টে। যা এর আগে সপ্তাহে ছিল ৫৮৩৪ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক ৯ দশমিক ৩৭ পয়েন্ট বা শূন্য দশমিক ৪৪ শতাংশ কমে  দাঁড়িয়েছে ২১২১ পয়েন্টে । যা এর আগে সপ্তাহে ছিল ২১৩১ পয়েন্ট।
অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক ১৩ দশমিক ৩০ পয়েন্ট বা ১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩১৩ পয়েন্টে। যা এর আগে সপ্তাহে ছিল ১৩২৭ পয়েন্ট।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহেও একই সংখ্যক কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়। এই সপ্তাহে দর কমেছে ২০০টি কোম্পানির । এর অাগের সপ্তাহে দর কমেছিল ১১৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। এ সপ্তাহে দর কমা কোম্পানির সংখ্যা বেড়েছে ৮৪টি।
এ সপ্তাহে বেড়েছে ১১৬টি কোম্পানির। এর অাগের সপ্তাহের তুলনায় গত সপ্তাহে দর বাড়া কোম্পানির সংখ্যা কমেছে ৮১টি। এর আগের সপ্তাহে বেড়েছিল ১৯৭টি কোম্পানির।

অপরিবর্তিত রয়েছে ১৭টির। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার।

এই সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯৩ দশমিক ৫৫ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ২ দশমিক ৭১ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ১ দশমিক ৮৫ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ১ দশমিক ৮৯ শতাংশ।

তবে এ সপ্তাহসহ গত তিন সপ্তাহে জি ক্যাটাগরির কোম্পানির শেয়ারের কোনো লেনদেন হয়নি।

এদিকে, সিএসই’র সাপ্তাহিক প্রতিবেদনে দেখা গেছে, গত সপ্তাহের ৫ কার্যদিবসে মোট ৩০৩  কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। সিএসই সূচক ১৫৪ পয়েন্ট বা শূন্য দশমিক ৮৫ শতাংশ কমে দাড়িয়েছে ১৭ হাজার ৯৩৬ পয়েন্টে। যা এর আগে সপ্তাহে ছিল ১৮ হাজার ৯০ পয়েন্ট।

সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৯৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এই সপ্তাহে কোম্পানির দর সংখ্যা কমেছে ১৬৬টি।  এ সপ্তাহে দর বেড়েছে ১০৮টিতে এবং অপরিবর্তিত রয়েছে২১টির।

এই সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯২ দশমিক ১৩ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৩ দশমিক ৩৩ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ১ দশমিক ৬৭ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ২ দশমিক ৮৩ শতাংশ।

স্টকমার্কেটবিডি.কম/এইচ/মোদক.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *