ডিএসইতে সপ্তাহে লেনদেন বেড়েছে ৭০.৬৩ শতাংশ

DSE_CSE-smbdস্টকমার্কেট ডেস্ক :

এক সপ্তাহের ব্যবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরণের সূচকের সাথে বেড়েছে লেনদেন। এই সপ্তাহে লেনদেন বৃদ্ধির পরিমাণ ছিলো ৭০ দশমিক ৬৩ শতাংশ।  অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জেও (সিএসই) বেড়েছে লেনদেন। এসময়ের মধ্যে বেড়েছে সবধরনের সূচক। ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জেও (সিএসই)সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, গত সপ্তাহে ৫ কার্যদিবস লেনদেন মোট ৫ হাজার ২৯৫ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। তবে এর আগের সপ্তাহে ৫ কার্যদিবসে লেনদেন হয় ৩ হাজার ১০৫ কোটি ৫৬ লাখ টাকা । বৃদ্ধির পরিমাণ ছিলো ৭০ দশমিক ৬৩ শতাংশ।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে ২ দশমিক ৬৯ শতাংশ বা ১৫০.৫৮ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক বেড়েছে ১ দশমিক ৫৫ শতাংশ বা ৩২.১৭ পয়েন্ট। সপ্তাহের শুরুর দিন এই সূচক ছিল ৫ হাজার ৫৯৯ কোটি ৮ লাখ। সপ্তাহের শেষ দিন ২৪৯.৪২ বেড়ে দাড়ায় ৫ হাজার ৭৪৯ কোটি ৬৬ লাখ টাকা। অপরদিকে, শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে ১ দশমিক ৬৪ শতাংশ বা ২১.১২ পয়েন্টে। সপ্তাহের শুরুর দিন ছিল ২ হাজার ৭১ কোটি ১৪ লাখ থেকে বেড়ে দাড়ায় ২ হাজার ১০৩ কোটি ৫৭ লাখ টাকা।

সপ্তাহে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৮১টি কোম্পানির। আর দর কমেছে ৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টির। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জে (সিএসই) গত সপ্তাহে লেনদেন হয়েছে ৩৩৩ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার। তবে সার্বিক সূচক বেড়েছে ১.৭২ শতাংশ।

এই সপ্তাহজুড়ে তালিকাভুক্ত মোট ২৮৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২১৬টি কোম্পানির। আর দর কমেছে ৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১২টির।

স্টকমার্কেটবিডি.কম/কেএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *