ডিএসইতে সাপ্তাহিক লেনদেন ২৩ শতাংশ কম

DSE_CSE-smbdস্টকমার্কেট প্রতিবেদক :

বিগত সপ্তাহে দেশের উভয় শেয়ারবাজারে সব সূচক কমেছে। টাকার পরিমাণে লেনদেন ও হাত বদল হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের দরও কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার পরিমাণে লেনদেন আগের সপ্তাহ থেকে ২৩ শতাংশ কমেছে।

জানা গেছে, সপ্তাহজুড়ে ডিএসইতে মোট ৩ হাজার ৮৩২ কোটি ২৬ লাখ ৫০ হাজার ৪০৭ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ১ হাজার ১৪১ কোটি ৪৭ লাখ ৮৪ হাজার ৪৮২ টাকা বা ২২.৯৫ শতাংশ কম। আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ৪ হাজার ৯৭৩ কোটি ৭৪ লাখ ৩৪ হাজার ৮৮৯ টাকা।

প্রধান শেয়ারবাজার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স এক সপ্তাহে ১৫.৬৫ পয়েন্ট বা ০.২৫ শতাংশ কমে দাড়িয়েছে ৬৩০৬ পয়েন্টে। এছাড়া শরিয়াহ সূচক ১১.৯৫ পয়েন্ট বা ০.৮৬ শতাংশ কমে ১৩৮১ পয়েন্টে ও ডিএসই-৩০ সূচক ৭.২২ পয়েন্ট বা ০.৩২ শতাংশ কমে দাড়িয়েছে ২২৭০ পয়েন্টে।

আর সপ্তাহজুড়ে লেনদেনে অংশগ্রহণ করেছে ৩৩৭টি প্রতিষ্ঠান। এদের মধ্যে দর বেড়েছে ১৫৩টির, কমেছে ১৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির দর।

অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৬১ পয়েন্ট বা ০.৩০ শতাংশ কমে সপ্তাহ শেষে দাড়িয়েছে ১৯৫০৮ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ৪১ পয়েন্ট বা ০.৩৪ শতাংশ, সিএসই-৫০ সূচক ৯ পয়েন্ট বা ০.৬০ শতাংশ, সিএসই-৩০ সূচক ৮৩ পয়েন্ট বা ০.৪৭ শতাংশ এবং সিএসআই ১০ পয়েন্ট বা ০.৮২ শতাংশ কমে সপ্তাহ শেষে দাড়িয়েছে যথাক্রমে ১১৮০৩, ১৪৭৮, ১৭৫১৭ ও ১২৫৩ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে হাত বদল হওয়ার ২৮৯টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ১২০টির, কমেছে ১৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির দর।

আর সিএসইতে বিদায়ী সপ্তাহে ১৮৮ কোটি ৫৯ লাখ ৩৯ হাজার ৬৭২ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ১২৭ কোটি ১৯ লাখ ২ হাজার ১০৬ টাকা কম। আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ৩১৫ কোটি ৭৮ লাখ ৪১ হাজার ৭৭৮ টাকার।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *