ডিএসইতে সূচকের পতনে শুরু সপ্তাহ

dseনিজস্ব প্রতিবেদক :

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচকসহ অন্যান্য সূচকের পতনের মধ্যে শুরু হয়েছে সপ্তাহ। সপ্তাহের প্রথম দিনে সূচক পতনের সাথে কমেছে লেনদেন ও অধিকাংশ শেয়ারের দর। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা যায়।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, রবিবার দিনশেষে দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৬৮.৫৯ পয়েন্ট কমে ৪ হাজার ৬০৮ পয়েন্টে অবস্থান করছে এবং শরিয়া সূচক ডিএসইএস ২০.২৩ পয়েন্ট কমে ১ হাজার ৯৪ পয়েন্ট এবং ডিএস৩০ সূচক ২৩০১ পয়েন্ট কমে ১ হাজার ৭৪৩ পয়েন্টে অবস্থান করছে।

বৃহস্পতিবার প্রধান সূচক ডিএসইএক্স ৩৯.৪৫ পয়েন্ট কমে ৪ হাজার ৬৭৬ পয়েন্টে অবস্থানে, শরিয়া সূচক ডিএসইএস ১২.৭৩ পয়েন্ট কমে ১ হাজার ১১৪ পয়েন্ট এবং ডিএস৩০ সূচক ২১.৭৫ পয়েন্ট কমে ১ হাজার ৭৬৬ পয়েন্টে অবস্থানে ছিল।

তার আগের দিন বুধবার প্রধান সূচক ডিএসইএক্স ৬৩.৫৮ পয়েন্ট কমে ৪ হাজার ৭১৬ পয়েন্টে অবস্থান, শরিয়া সূচক ডিএসইএস ১৪.২৫ পয়েন্ট কমে ১ হাজার ১২৭ পয়েন্ট এবং ডিএস৩০ সূচক ২৪.৬২ পয়েন্ট কমে ১ হাজার ৭৮৮ পয়েন্টে অবস্থান করেছিল।

আজ দিনশেষে টাকার অংকে লেনদেন হয়েছে ৩১০ কোটি ৮৯ লাখ ৩০ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। গত কার্যদিবস বৃহস্পতিবার ৪০৪ কোটি ৪৯ লাখ ২৭ হাজার টাকা। তার আগের দিন বুধবার ৩০৮ কোটি ৯০ লাখ ৯২ হাজার টাকার। টাকার অংকে বৃহস্পতিবারের চেয়ে আজ রবিবারের লেনদেন ৯৩ কোটি ৫৯ লাখ ৯৭ হাজার টাকা কম।

ডিএসইতে ৩১৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে ৪৪ টির দাম বেড়েছে, কমেছে ২৫০টির আর অপরিবর্তিত রয়েছে ২৩টি প্রতিষ্ঠানের শেয়ার।

লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- লাফার্জ সুরমা, বিএসআরএম স্টিল, সাইফ পাওয়ারটেক, কেডিএস, বেক্স ফার্মা, স্কয়ার ফার্মা, বিএসআরএম লিমিটেড, গ্রামীণফোন, ইউনাইটেড এয়ারওয়েজ ও সিভিও পেট্রোকেমিক্যাল।

স্টকমার্কেটবিডি.কম/বিএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *