মন্থরতা কাটিয়ে লেনদেন ও সূচকের নতুন রেকর্ড

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

লেনদেনের মন্থরতায় সম্প্রতি দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন ৫০০ কোটি টাকার নিচে নেমে এসেছিল। কিন্তু সোমবার সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ডিএসই’র লেনদেন ১২০০ কোটির ঘরে এসেছে। এদিন উল্লম্ফনে সূচক ৫৮৬০ পয়েন্ট অতিক্রম করে। যা সূচকটির যাত্রা শুরুর পর সর্বোচ্চ। এদিকে, এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন ছিল ইতিবাচক অবস্থানে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা যায়, আজ মঙ্গলবার দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১২৩৭ কোটি ৩৮ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৭১ কোটি ২৫ লাখ টাকা বেশি। গতকাল সোমবার সেখানে ১১৬৬ কোটি ১৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

ডিএসইতে প্রধান সূচক ১৫.৬১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৮৭৬ পয়েন্টে। সূচকটি যাত্রার সাড়ে ৪ বছরের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে। আর ডিএসই শরিয়াহ সূচক ১.১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩১৬ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৬.৫৫ পয়েন্ট কমে অবস্থান করছে ২১৩৬ পয়েন্টে।

তবে আজ লেনদেন হওয়া মোট ৩২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৭১টির, কমেছে ১২৮টির আর অপরিবর্তিত থাকে ৩০টির দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে– সিটি ব্যাংক, সিএন্ড এ টেক্সটাইলস, লংকাবাংলা ফাইন্যান্স, ওয়ান ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, ফুয়াং ফুডস, ফরচুন সুজ, ন্যাশনাল ব্যাংক, গ্রামীণফোন ও ইফাদ অটোস।

এদিকে, আজ মঙ্গলবার দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৬২ কোটি ৪৮ লাখ টাকার লেনদেন হয়েছে। যা গতকালের চেয়ে ৩৬ কোটি ১২ লাখ টাকা কম। গতকাল রবিবার এই লেনদেন ৯০ কোটি ৮১ লাখ টাকা ছিল।

এদিন দিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৭৯.৩০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ২২৭পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয় ২৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৪৬টির, কমেছে ৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বিবিএস ক্যাবলস ও ন্যাশনাল ব্যাংক ।

স্টকমার্কেটবিডি.কম/মোদক.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *