ডিএসইতে ১৩ মাসের মধ্যে সর্বোচ্চ সূচক

DSE-UP-4400-728x387স্টকমার্কেট ডেস্ক :
গত ১৩ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্যসূচক। এছাড়া ২ মাসের মধ্যে সবেচেয়ে বেশি আর্থিক লেনদেন হয়েছে। মঙ্গলবারের (২২ নভেম্বর) লেনদেনে ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ও আর্থিক লেনদেন এ অবস্থানে উঠে এসেছে। ডিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৮.৮১ পয়েন্ট বেড়ে ৪৭৫০.২১ পয়েন্টে দাঁড়িয়েছে। যা গত ১৩ মাস বা ২০১৫ সালের ১৪ অক্টোবরের মধ্যে সর্বোচ্চ।

মঙ্গলবার ডিএসইতে ৬৫৫ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা চলতি বছরের ২ অক্টোবরের মধ্যে বা গত ২ মাসের মধ্যে সবচেয়ে বেশি হয়েছে।

এদিন ডিএসইতে ৩১৯টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৭৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে, ৯৭টি কোম্পানির দর কমেছে এবং ৪৬টি কোম্পানির দর অপরিবর্তিত রয়েছে।

আগের দিনের ন্যায় মঙ্গলবারও টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বিএটিবিসি’র শেয়ার। এদিন কোম্পানিটির ২৫ কোটি ৯০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা এবি ব্যাংকের ১৮ কোটি ৫১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৮ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ বিল্ডিং সিষ্টেমস।

লেনদেনে এরপর রয়েছে- সিএমসি কামাল, গ্রামীণফোন, স্কয়ার ফার্মাসিটিক্যালস, গোল্ডেন হার্ভেষ্ট অ্যাগ্রো ইন্ডাষ্ট্রিজ, ফরচুন সুজ, ড্রাগণ সোয়েটার অ্যান্ড স্পিনিং ও কাশেম ড্রাইসেল।

এদিকে মঙ্গলবার সিএসই’র সিএসসিএক্স সূচক ৪৩.৯৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৮৮৯৩.২২ পয়েন্টে। যা সোমবার ৬.৮৩ পয়েন্ট, রবিবার ৫১.৮৭ পয়েন্ট এবং আগের সপ্তাহের বৃহস্পতিবার ৪৫.৬৪ পয়েন্ট, বুধবার ৩৪.৩৩ পয়েন্ট ও মঙ্গলবার ২৪.৬৭ পয়েন্ট বেড়েছিল।

এদিন সিএসইতে ৩৬ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ৪২ কোটি ৬৯ লাখ টাকা। সিএসইতে লেনদেন হওয়া ২৪৯টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ১২৯টি’র, কমেছে ৮৮টি’র এবং অপরিবর্তিত রয়েছে ৩২ টি’র।

স্টকমার্কেটবিডি.কম/এস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *