ডিএসইতে ১৬ মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন

low indexনিজস্ব প্রতিবেদক :

ঈদের ছুটির পরে প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ২০৯ কোটি টাকার । যা গত ১৬ মাসের মধ্যে সেখানে সর্বনিম্ন লেনদেন। ডিএসইতে গত বছরের প্রথম দিকে একদিনের লেনদেন ছিল এর চেয়ে কম। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ১১ কোটি টাকা। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

রবিবার দিনভর ঢাকা স্টক এক্সচেঞ্জে ২০৯ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর আগের ২০১৫ সালের ১৯ মার্চ সেখানে লেনদেন হয় ১৬৬ কোটি টাকা। এ হিসাবে আজকের লেনদেন ডিএসইতে বিগত ১৬ মাসের মধ্যে কম।

এদিন ডিএসইতে ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১২.৩৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৪৯৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬.৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ১১০৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১১.২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৫৯ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া ৩১৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৩টির, কমেছে ২০৫টির আর অপরিবর্তিত রয়েছে ৩৫ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে টাকার অঙ্কে লেনদেনে শীর্ষ কোম্পানিগুলো হচ্ছে- ইসলামী ব্যাংক, লাফার্জ সুরমা, একমি ল্যাব., স্কয়ার ফার্মা, সিটি ব্যাংক, ন্যাশনাল ফিড, ন্যাশনাল ব্যাংক, বিএসআরএম লি., শাহজিবাজার পাওয়ার ও আমান ফিডস।

এদিকে রবিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১১ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল একমি ল্যাব ও ন্যাশনাল ব্যাংক।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৭৮৬ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩১ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৬৫ টির, কমেছে ১৪৭ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯ টির।

স্টকমার্কেটবিডি.কম/এম/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *