ডিএসইতে ৩০৫ সিএসইতে ১৫ কোটি টাকার লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনেকটা কমেছে। এদিন দিনশেষে সেখানে সূচকেরও পতন হযেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩০৫ কোটি ৩ লাখ টাকা। গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয় ৩৫৮ কোটি ১৬ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৬.০৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ২৪৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮.৬৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১২১০ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১০.০৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৩৬ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৮৭টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২১১টির। আর দর অপরিবর্তিত আছে ৪৫টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ফরচুন সুজ, ওআইমেক্স ইন্ডাস্ট্রিজ, এস্কোয়ার নিট কম্পোজিট, ডেসকো, ইন্দো বাংলা ফার্মা, পাওয়ার গ্রিড কোম্পানি, স্কয়ার ফার্মা, গ্রামীনফোন লিমিটেড, যমুনা ব্যাংক ও মুন্নু সিরামিকস লিমিটেড।

এদিকে সোমবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১১৮.৫৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৫৫ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২২০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৫৪টির, কমেছে ১৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৮৪ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেন হয়েছে ২২ কোটি ৮৫ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল আইএফআইসি ব্যাংক ও ডেসকো লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *