ডিএসইতে ৪২০ ও সিএসইতে ২০ কোটি টাকার লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ঈদের ছুটির পরে প্রথম কার্যদিবসে শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৪২০ কোটি টাকার উপরে। তবে এদিন সেখানে সবগুলো সূচকের বড় ধরণের উত্থান হয়েছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক গত দিনের তুলনায় বাড়লেও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪২০ কোটি ২৪ লাখ টাকা। গত সোমবার ডিএসইতে লেনদেন হয় ৪৪৫ কোটি ৩২ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৫.৭১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৫৯৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৪.৭০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৭২ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১৩.৬১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯৬১ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৫ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২০০টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১০৭টির। আর দর অপরিবর্তিত আছে ২৮টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – এ্যাক্টিভ ফাইন, লংকা বাংলা ফাইন্যান্স, বিবিএস ক্যাবলস, ইউনাইটেড পাওয়ার, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, আইএলএফএসএল, সিটি ব্যাংক, কেডিএস এক্সেসরিজ ও ইফাদ অটোস লিমিটেড।

এদিকে রবিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৫৯.৮০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ৪২২ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৯টির, কমেছে ৬৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৯টির।

এদিন লেনদেন হয়েছে ২০ কোটি ৯৭ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেন হয়েছে ২৮ কোটি ৪৫ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স ও বিডি ন্যাশনাল ফাইন্যান্স লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *