ডিএসইতে ৫৯৩ ও সিএইসইতে ২৫ কোটি টাকার লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ ৫৯৩ কোটি টাকা ছাড়িয়েছে। দিনশেষে সেখানে লেনদেন ও সূচকের উত্থান হয়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত দিনের চেয়ে লেনদেন ও সূচক দুটোই বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫৯৩ কোটি ৭০ লাখ টাকা। গতকাল বুধবার ডিএসইতে লেনদেন হয় ৪৪০ কোটি ৩ টাকা। এ হিসাবে লেনদেন প্রায় আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৬.৮৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ২৫৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২.৯৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২১০ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৫.৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৫৯ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৫৮টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৫৯টির। আর দর অপরিবর্তিত আছে ৪৩টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – শেফার্ড ইন্ডাস্ট্রিজ, এসকে ট্রিমস, ইনটেক লিমিটেড, বিবিএস ক্যাবলস, ভিএফএস থ্রেডস, মুন্নু সিরামিকস, সায়হাম কটন, এ্যাডভেন্ট ফার্মা, ইউনাইটেড পাওয়ার ও শাশা ডেনিমস লিমিটেড।

এদিকে বৃহস্পতিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩৩.৭৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ১০১ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২৭টির, কমেছে ৯০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৫ কোটি ৪৩ লাখ টাকা। গতকাল বুধবার লেনদেন হয়েছে ২১ কোটি ৯৩ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল খুলনা পাওয়ার ও সিলভা ফার্মা লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *