ডিএসইতে ৬১১ ও সিএসইতে ২১ কোটি টাকার লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনেকটা কমেছে। এদিন দিনশেষে সেখানে সূচকের উত্থান হয়েছে। এদিন সিএসইতেও লেনদেন আগের দিনের চেয়ে কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৬১১ কোটি ৭৬ লাখ টাকা। গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয় ৮৯১ কোটি ৬৭ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১১.৩৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৭৩৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২.৮৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩০৭ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৭.৬১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯৯৫ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১২৪টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৬৫টির। আর দর অপরিবর্তিত আছে ২৬টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, গ্রামীনফোন লিমিটেড, স্কয়ার ফার্মা, ফরচুন সুজ, আলিফ ইন্ডাস্ট্রিজ, রূপালী লাইফ, মুন্নু সিরামিকস, সায়হাম টেক্সটাইল ও ড্রাগন সোয়েটার স্পিনিং লিমিটেড।

এদিকে মঙ্গলবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৬.৪৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৫৬৮ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭৭টির, কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২১ কোটি ৮৫ লাখ টাকা। গতকাল সোমবার লেনদেন হয়েছে ৩৪ কোটি ৪৫ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল সায়হাম টেক্সটাইল ও বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *