ডিএসইতে ৭১৬ ও সিএসইতে ২১ কোটি টাকার লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে কমেছে। এদিন দিনশেষে সেখানে সূচকও কমেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন ও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৭১৯ কোটি ১৩ লাখ টাকা। গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয় ৮১২ কোটি ৭৭ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৯.৮২ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৭৩৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮.৬৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩১১ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২১.৬৫ পয়েন্ট কমে অবস্থান করছে ২০০৩ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৫৫টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৫১টির। আর দর অপরিবর্তিত আছে ৩৯টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –ইউনাইটেড পাওয়ার, মুন্নু সিরামিকস, ডরিন পাওয়ার, ফরচুন সুজ, প্রভাতী ইন্স্যুরেন্স, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, লিগ্যাসী ফুটওয়ার, স্টাইল ক্রাফট লিমিটেড, জেএমআই সিরিঞ্জ ও গ্রামীনফোন লিমিটেড।

এদিকে সোমবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২১.৮০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৫৭৪ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৭৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬৬টির, কমেছে ১৯০টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২১ কোটি ৫৫ লাখ টাকা। গতকাল রবিবার লেনদেন হয়েছে ২৭ কোটি টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল জেনেক্স ইনফোসিস ও প্রভাতী ইন্স্যুরেন্স লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *