ডিএসইতে ৭১৭ ও সিএসইতে ২৭ কোটি টাকার লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ ৭১৭ কোটি টাকা ছাড়িয়েছে। দিনশেষে সেখানে লেনদেন কমলেও সূচক বেড়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত দিনের চেয়ে লেনদেন ও সূচক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৭১৭ কোটি ১৫ লাখ টাকা। গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয় ৮০৩ কোটি ৫ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪১.৭২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ২৯৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬.৬৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২২১ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১৫.৭৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৬৮ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩২৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৫৯টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১২৪টির। আর দর অপরিবর্তিত আছে ৪০টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – খুলনা পাওয়ার, ব্র্যাক ব্যাংক, ইউনাইটেড পাওয়ার, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, এসকে ট্রিমস, স্কয়ার ফার্মা, ফরচুন সুজ, ফার্মা এইডস, গ্রামীন ফোন লিমিটেড ও সিলভা ফার্মা লিমিটেড।

এদিকে মঙ্গলবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১০৪.৮৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ২৪২ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১৬টির, কমেছে ৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৭ কোটি ৯ লাখ টাকা। গতকাল সোমবার লেনদেন হয়েছে ৩১ কোটি ৯৮ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল কাট্টালী টেক্সটাইল ও ইন্দো-বাংলা ফার্মা লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *