ডিএসইতে ৮০৩ ও সিএসইতে ৩১ কোটি টাকার লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ ৮০৩ কোটি টাকা ছাড়িয়েছে। দিনশেষে সেখানে লেনদেন ও সূচক সামান্য বেড়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত দিনের চেয়ে লেনদেন ও সূচক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৮০৩ কোটি ৫ লাখ টাকা। গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয় ৫৫৬ কোটি ৫৪ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১.০৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ২৫৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২.০১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২১৪ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ০.০৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৫৩ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩১৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১২৬টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৫৭টির। আর দর অপরিবর্তিত আছে ৫২টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – সায়হাম টেক্সটাইল, ইনটেক অনলাইন, ইউনাইটেড পাওয়ার, কাট্টালী টেক্সটাইল, সায়হাম কটন, খুলনা পাওয়ার, মুন্নু সিরামিকস, ইন্দো বাংলা ফার্মা, বিবিএস ক্যাবলস ও এসকে ট্রিমস লিমিটেড।

এদিকে সোমবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৮.২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ১৩৭ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯৬টির, কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩১ কোটি ৯৮ লাখ টাকা। গতকাল রবিবার লেনদেন হয়েছে ২৪ কোটি ৯৮ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল এ্যাডভেন্ট ফার্মা ও কাট্টালী টেক্সটাইল লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *