ডিএসই’র সাথে কলম্বো স্টক এক্সচেঞ্জের সমঝোতা চুক্তি

MOU-20190403162507স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

পারস্পরিক সহযোগিতার জন্য ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিডেট ও কলম্বো স্টক এক্সচেঞ্জ লিমিটেডের মধ্যে সমঝোতা চুক্তি সই হয়েছে। এতে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান ও সিএসইর প্রধান নির্বাহী কর্মকর্তা রাজিভা বন্দরনায়েক নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সই করেন।

গত ২৮ মার্চ কলম্বোতে এই চুক্তি সই হয়। এসময় ডিএসইর পরিচালক মিনহাজ মান্নান ইমন ও সিএসইর হেড অব স্ট্রাটেজি নিলমা সামারাসিংহে উপস্থিত ছিলেন।

বুধবার (৩ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জানা যায়, চুক্তি অনুযায়ী, উভয় স্টক এক্সচেঞ্জ তথ্য বিনিময়, বিশেষ করে পণ্য উন্নয়ন, সক্ষমতা বৃদ্ধি ও মূলধন উত্তোলন বিষয়ে বাংলাদেশ-শ্রীলংকা যৌথ উদ্যোগে স্টক এক্সচেঞ্জের অগ্রগতি সাধনে কাজ করবে। এছাড়াও দু’দেশের অর্থনীতি ও বাণিজ্যিক সর্ম্পক উন্নয়নে অবদান রাখার পাশাপাশি দক্ষিণ এশিয়া অঞ্চলে পুঁজিবাজারের উন্নয়ন প্রচেষ্টার অগ্রগতি অব্যাহত রাখবে।

অনুষ্ঠানে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কেএএম মাজেদুর রহমান বলেন, বাংলাদেশের পুঁজিবাজার দেশে-বিদেশে অবস্থানরত বিনিয়োগকারীদের বিনিয়োগের জন্য আকর্ষণীয় জায়গা। এখানে আন্তর্জাতিক মানের প্রযুক্তি ব্যবহার করা হয়। যা বিশ্বখ্যাত নাসডাক থেকে নেওয়া। এছাড়া গতবছর শেনজেন স্টক এক্সচেঞ্জ ও সাংহাই স্টক এক্সচেঞ্জের কনসোর্টিয়াম ঢাকা স্টক এক্সচেঞ্জের কৌশলগত বিনিয়োগকারী হিসেবে অংশীদার হয়েছে।

তিনি আরও বলেন, ডিএসই ও সিএসই’র মধ্যে এই সমঝোতা স্মারক উভয় স্টক এক্সচেঞ্জের যৌথ উন্নয়ন প্রচেষ্টাগুলোকে আরও দক্ষ করে তুলবে, যাতে দক্ষিণ এশিয়া অঞ্চলে উভয় স্টক এক্সচেঞ্জ নেতৃস্থানীয় স্টক এক্সচেঞ্জে পরিণত হতে পারে।

সিএসইর প্রধান নির্বাহী কর্মকর্তা রাজিভা বন্দরনায়েক বলেন, ডিএসইর সঙ্গে সহযোগিতার চুক্তি করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। সিএসই বিগত কয়েক বছর ধরে এশিয়ার বিভিন্ন স্টক এক্সচেঞ্জের সঙ্গে এমন সহযোগিতার চুক্তির চেষ্টা করছে। বিশেষ করে দক্ষিণ এশিয়ায়। এই দক্ষিণ এশিয়া এখন উদীয়মান অর্থনৈতিক শক্তি। যেখানে আমাদের শেয়ারবাজার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তাই আমরা ভবিষ্যতে শেয়ারবাজারের উন্নয়নে ডিএসইর সঙ্গে ঘনিষ্টভাবে কাজ করতে চাই।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *