ডিএসই ও সিএসইতে বড় ধরনের উত্থানে লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে টাকার অংকে লেনদেনের পরিমাণ দাড়িয়েছে ৪৭০ কোটি টাকা। যা আগের দিনের লেনদেনের চেয়ে অনেক বেড়েছে। এদিন লেনদেনের সাথে সাথে সূচকও বেড়েছে। অন্যদিকে এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক দুটোই বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪৭০ কোটি ৩৬ লাখ টাকা। গতকাল বুধবার ডিএসইতে লেনদেন হয় ২৭৭ কোটি ৩৫ লাখ টাকা।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১০৮.৫৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৫৯৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৭.৩৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩১৪ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৫০.৬৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১০৬ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৫ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২৬১ টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৫৪ টির। আর দর অপরিবর্তিত আছে ২০ টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – স্কয়ার ফার্মা, ব্র্যাক ব্যাংক, বেক্সিমকো, লংকাবাংলা ফাইন্যান্স, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ইফাদ অটোস, সিটি ব্যাংক, গ্রামীন ফোন ও অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

এদিকে দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৮৬.৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ৪২২ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭১টির, কমেছে ৪৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ১২টির।

এদিন লেনদেন হয়েছে ৬৫ কোটি ৭৭ লাখ টাকা। গতকাল বুধবার লেনদেন হয়েছিল ১০ কোটি ৩৯ লাখ টাকা টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে প্রায় পাঁচ গুন বেড়েছে।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে গ্রামীন ফোন ও এ্যাপেক্স ফুটওয়্যার লিমিটেড ।

স্টকমার্কেটবিডি.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *