ডিএসই ও সিএসইতে লেনদেন কমলেও সূচক বেড়েছে

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে টাকার অংকে লেনদেনের পরিমাণ দাড়িয়েছে ৩৮২ কোটি টাকা। যা আগের দিনের লেনদেনের চেয়ে প্রায় ২০ কোটি টাকা কমেছে। এদিন লেনদেন কমলেও সূচক বেড়েছে। অন্যদিকে এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক উভয় বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮২ কোটি ৩০ লাখ টাকা। গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয় ৪০২ কোটি ৫ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে প্রায়  ২০ কোটি টাকা কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩৩.০৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৩৪৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮.০১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৪৩ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৭.৪২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯৮০ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৪ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৬৩ টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১০৬ টির। আর দর অপরিবর্তিত আছে ৬৫টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –আলিফ ইন্ডাস্ট্রিজ, মুন্নু সিরামিক্স, বেক্সিমকো লিমিটেড, শাশা ডেনিমস, স্কয়ার ফার্মা, খুলনা পাওয়ার, গ্রামীন ফোন, বিডি অটোকার্স, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন ও বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড।

এদিকে মঙ্গলবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৬৮.১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯ হাজার ৯৬৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৮টির, কমেছে ৭৮টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৩টির।

এদিন লেনদেন হয়েছে ১৭ কোটি ৪০ লাখ টাকা। গতকাল সোমবার লেনদেন হয়েছিল ১৬ কোটি ৯ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে সামান্য বেড়েছে।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল স্কয়ার ফার্মা ও গ্রামীনফোন লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *