ডিএসই ও সিএসইতে সূচকের উত্থানে বেড়েছে লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে টাকার অংকে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৪২৬ কোটি টাকা। এদিন লেনদেনের সাথে বেড়েছে সব সূচক। অন্যদিকে এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন ও সূচক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

মঙ্গলবার লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১২.৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৮৪৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭.৩৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৭৫ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৩.৫০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২১৫৫ পয়েন্টে।

এদিন লেনদেন হয়েছে ৪২৬ কোটি ৯০ লাখ টাকা। গতকাল সোমবার লেনদেনের পরিমাণ ছিল ৩৮৯ কোটি ৫৩ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৩৩ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৬৭টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১১৬টির। আর দর অপরিবর্তিত আছে ৫০টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – মুন্নু সিরামিক্স, সিভিও পেট্রোক্যামিকেলস, ইবনে সিনা, ন্যাশনাল টিউবস, বিবিএস ক্যাবলস, নাহি এ্যালুমিনাম, গ্রামীনফোন, এ্যাপেক্স ফুডস, স্কয়ার ফার্মা ও আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

এদিকে দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ২৪.৯৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৯০৭ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৭টির, কমেছে ৭২টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৩টির।

এদিন টাকায় লেনদেন হয়েছে ৩০ কোটি ৩২ লাখ টাকা। গতকাল সোমবার লেনদেন হয়েছিল ২৬ কোটি ৩০ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে পপুলার লাইফ ও গ্রামীন ফোন লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *