ডিএসই প্রধান সূচকে নতুন ১৫ কোম্পানি, বাদ পড়লো ১৭টি

dse1স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইক্স-এ নতুন করে ১৫ কোম্পানি অন্তর্ভুক্ত হয়েছে। আর এই সূচকের সব শর্ত পালন করতে না পারায় ১৭ কোম্পানিকে বাদ দেওয়া হয়েছে।

সোমবার (১৪ জানুয়ারি) ডিএসই থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। নতুন এই সূচক তালিকা আগামী ২০ জানুয়ারি থেকে কার্যকর করা হবে।

এর ফলে ডিএসইএক্স সূচকের মোট কোম্পানির সংখ্যা দাঁড়ালো ২৮১-তে। এর আগে ছিলো ২৮৩টি কোম্পানি। নিয়ম অনুসারে প্রতিষ্ঠানটির সূচকে বার্ষিক সমন্বয় করে নতুন করে ১৫টি কোম্পানিকে অন্তর্ভুক্ত করা হচ্ছে। এসবে অধীকাংশ গত বছর আইপিওতে শেয়ারবাজারে এসেছে।

নতুন যুক্ত হওয়া কোম্পানিগুলো হলো- নাহি এ্যলুমিনিয়াম কম্পোজিট প্যানেল, আলিফ ইন্ডাস্ট্রিজ, এসকে ট্রিমস, ভিএফএস থ্রেড ডায়িং, ওআইমেক্স ইলেক্ট্রোডস, প্রগতি ইন্স্যুরেন্স, অ্যাডভেন্ট ফার্মা, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, আমান কটন, সিলভা ফার্মাসিটিক্যালস, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স, কুইন সাউথ টেক্সটাইল মিলস, এমএল ডায়িং, সোনারগাঁও টেক্সটাইল ও ইউনাইটেড ইন্স্যুরেন্স লিমিটেড।

আর তালিকা থেকে বাদ পড়া ১৭টি কোম্পানি হলো- অগ্রণী ইন্স্যুরেন্স, এ্যারামিট সিমেন্ট, এশিয়া ইন্স্যুরেন্স, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স, ঢাকা ডায়িং, ইস্টার্ণ ইন্স্যুরেন্স, ফার্স্ট ফাইন্যান্স, ইমাম বাটন, মেঘনা পেট, মিথুন নিটিং, মুন্নু জুট স্টাফলার্স, প্রিমিয়ার সিমেন্ট, রিল্যায়েন্স ইন্স্যুরেন্স, শ্যামপুর সুগার মিলস, তাকাফুল ইসলামি ইন্স্যুরেন্স, তাল্লু স্পিনিং মিলস ও ঝিল-বাংলা সুগার মিলস লিমিটেড।

 

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *