ডিএসই ৩৪৯ ও সিএসইতে ১৪ কোটি টাকার লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনেকটা কমেছে। এদিন দিনশেষে সেখানে সূচকেরও পতন হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪৯ কোটি ১ লাখ টাকা। গত বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয় ৪৩২ কোটি ৪১ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৭৫.৩৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৫৯৬ পয়েন্টে। আর ডিএসই সূচক ১৪.৫৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৪১ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২২.৭৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫৮৩ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫৩ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৫৩টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৭৩টির। আর দর অপরিবর্তিত আছে ২৭ টির দর।

দিন শেষে ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – সিনো বাংলা ইন্ডাস্ট্রিজ, সোনার বাংলা ইন্স্যুরেন্স, ন্যাশনাল টিউবস, ড্যাফোডিল কম্পিউটারস, লাফার্জ হোলসিম বিডি, এসকে ট্রিমস, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, বীকন ফার্মা, জেনেক্স ইনফ্রোসিস ও ওয়াটা কেমিক্যালস লিমিটেড।

এদিকে রবিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২২৩.৬৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩ হাজার ৯৮৯ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৯ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৩৭ টির, কমেছে ১৮৬ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬ টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৪ কোটি ২৫ লাখ টাকা। গত বৃহস্পতিবার সিএসইতে লেনদেন হয়েছে ২৫ কোটি ৬ লাখ টাকা।

সেখানে লেনদেনের শীর্ষ রয়েছে প্রগতি লাইফ ইন্স্যুরেন্স ও বসুন্ধরা পেপার মিলস লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *