ডিএসই ৩৯১ ও সিএসইতে ৯ কোটি টাকার লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৩৯০ কোটি টাকা। এদিন দিনশেষে সেখানে সবগুলো সূচক কমেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪৯০ কোটি ৯৯ লাখ টাকা। গতকাল বুধবার ডিএসইতে লেনদেন হয় ৪১৪ কোটি ৬৯ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩০.৪০ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৫৭০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫.২৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৮৪ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৮.২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২০০৫ পয়েন্টে।

গতকাল মঙ্গলবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫০.৯১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৬০৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯.৮১ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৮৩ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১২.৫৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯৯২ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৩৫টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৫৪টির। আর দর অপরিবর্তিত আছে ৫৬টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – সিঙ্গার বিডি, আলিফ ইন্ডাস্ট্রিজ, বিএটিবিসি, ব্র্যাক ব্যাংক, মুন্নু সিরামিকস, ইউনাইটেড পাওয়ার, ডাচ-বাংলা ব্যাংক, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, সুহৃদ ইন্ডাস্ট্রিজ ও ম্যারিকো বিডি লিমিটেড।

এদিকে বৃহস্পতিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫৯.৩৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ১০৮ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭৫টির, কমেছে ১৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৯ কোটি ৫১ লাখ টাকা। গতকাল বুধবার লেনদেন হয়েছে ১১ কোটি ১৩ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড ও ব্র্যাক ব্যাংক লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *