ডিজিটাল কমার্স নীতিমালায় মন্ত্রিসভার অনুমোদন

ecnec-smbdস্টকমার্কেটবিডি ডেস্ক :

দেশে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে পণ্য ও সেবা বিক্রির ব্যবস্থাপনাকে নিয়মের মধ্যে আনার পাশাপাশি ডিজিটাল লেনদেন সহজ ও নিরাপদ করতে ‘জাতীয় ডিজিটাল কমার্স নীতিমালা’ অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

এই নীতিমালার আলোকে ডিজিটাল কমার্স সুষ্ঠুভাবে বাস্তবায়নে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে একটি সেল গঠন করা হবে।

ভোক্তা অধিকার সংরক্ষণ, বিবক্রেতার দায়বদ্ধতা নিশ্চিত করা, ডিজিটাল লেনদেনে নিরাপত্তা নিশ্চিত করা ও ঝুঁকি ব্যবস্থাপনা, ডিজিটাল কমার্স সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর মধ্যে সমন্বয় করা হবে এই সেলের কাজ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার তার কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক নতুন এই নীতিমালা অনুমোদন দেওয়া হয় বলে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম জানান।

সচিবালয়ে এক ব্রিফিংয়ে তিনি সাংবাদিকদের বলেন, “ডিজিটাল কমার্সের পরিধি এবং ডিজিটাল জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। ইন্টারনেট, সামাজিক যোগাযোগ ব্যবস্থাপনা মাধ্যম, মোবাইল অ্যাপস ইত্যাদি ডিজিটাল প্রযুক্তির ব্যবহার উল্লেখযোগ্য হারে বাড়ায় বিশ্বে তথ্যপ্রযুক্তি নির্ভর ব্যবসার সুযোগ সৃষ্টি হয়েছে।

“দেশে শিল্প বিকাশ, রপ্তানি উন্নয়ন, আইসিটিসহ সংশ্লিষ্ট খাতে অধিকতর কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে এই নীতিমালা করা হচ্ছে।”

সরকার বলছে, ডিজিটাল কমার্স পরিচালনার জন্য উপযুক্ত পরিবেশ তৈরি করা, ক্রেতা-বিক্রেতার স্বার্থ সংরক্ষণে প্রয়োজনীয় নীতি ও আইনি কাঠামো তৈরি এবং অবকাঠামো নির্মাণ এই নীতিমালার উদ্দেশ্য। সূত্র : বিডিনিউজ২৪

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *