ডুইং বিজনেস সূচকে অবস্থান উন্নীত করতে ‘এনসিএমআইডি’ গঠন

bidaনিজস্ব প্রতিবেদক :

২০২১ সালের মধ্যে বিশ্ব ব্যাংকের ব্যবসা পরিচালনার স্বাচ্ছন্দ্য সূচক বা ‘এ্যাজ অব ডুইং বিজনেস’ সূচকে বাংলাদেশের অবস্থান উন্নীত করে প্রথম ৯৯ টি দেশের মধ্যে আনতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে সরকার। এরই ধারাবাহিকতায় সরকারের মন্ত্রী পরিষদ বিভাগ গত ২১ সেপ্টেম্বর ২০১৭ তারিখে ১৫ সদস্য বিশিষ্ট ‘ন্যাশনাল কমিটি ফর মনিটরিং ইমপ্লিমেন্টেশন অব ডুইং বিজনেস রিফরমস (এনসিএমআইডি)’ নামে একটি জাতীয় কমিটি গঠন করেছে। একইসঙ্গে এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ‘ন্যাশনাল কমিটি ফর মনিটরিং ইমপ্লিমেন্টেশন অব ডুইং বিজনেস রিফরমস (এনসিএমআইডি)’ কমিটির সভাপতি হিসেবে দায়িত্বপালন করবেন মন্ত্রী পরিষদ সচিব। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)-তে স্থাপিত ডুইং বিজনেস সংস্কার সচিবালয় (ডিবিআরসিএস) এই কমিটিকে যাবতীয় সহায়তা প্রদান করবে। এই কমিটি প্রয়োজনে সরকারী এবং বেসরকারী খাত থেকে উপযুক্ত ব্যক্তিকে পরবর্তিতে সদস্য করতে পারবে। জাতীয় পর্যায়ের এই কমিটি ডুইং বিজনেস মেমরেন্ডাম-২০১৭ এবং পরবর্তিতে গৃহিত কর্মপরিকল্পনার আলোকে নেয়া স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী সংকার কার্যক্রমের অগ্রগতি পর্যবেক্ষণ করা, সংকার কার্যক্রম বাস্তবায়নের বাধাসমূহ দূর করাসহ এসংক্রান্ত প্রয়োজনীয় অন্যান্য কাজ সম্পাদনের দায়িত্বপ্রাপ্ত।

২০০৬ সাল থেকে বিশ্বব্যাংক ও ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন (আইএফসি) ডুইং বিজনেস সূচক প্রকাশ করে আসছে। বর্তমানে ১৯০টি দেশের মধ্যে এই তালিকায় বাংলাদেশের অবস্থান ১৭৬তম। ২০২১ সালে মধ্যম আয়ের ও ২০৪১ সালে উন্নত দেশ হতে গেলে দেশে বিনিয়োগ বান্ধব এমন একটি অবস্থা সৃষ্টি করা আবশ্যক, যেখানে মানুষ স্বাচ্ছন্দ্যে ব্যবসা-বাণিজ্য করতে পারবে, যে অবস্থা দেশি-বিদেশি বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী করে তুলবে। এ চিন্তা থেকেই বিনিয়োগ ও ব্যবসার ক্ষেত্রে স্বাচ্ছন্দ্য নিশ্চিত করার জন্য সরকারের এই প্রচেষ্টা।

এ্যাজ অব ডুয়িং বিজনেসে বাংলাদেশ বিশ্বের ১৮৯টি দেশের মধ্যে ১৭৬তম। আগামী ৫ বছরের মধ্যে এই সংখ্যাকে আমরা ডাবল ডিজিট বা একশর নীচে নামিয়ে আনতে চাই। এলক্ষ্যে আমাদের প্রচেষ্ঠা অব্যাহত রয়েছে। আর এই লক্ষ্যকে আরও তরান্বিত করতে সরকার ‘এনসিএমআইডি’ কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে। এই কমিটির মাধ্যমে অচিরেই লক্ষ্যমাত্রা অর্জন বা উন্নত দেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নে সক্ষম হবো বলে আমরা দৃঢ আশাবাদী।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *