ডেল্টা লাইফকে জড়িমানা : মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ না করার অভিযোগ

bsecবিশেষ প্রতিবেদক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালকসহ প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র ও মনোনীত ব্যক্তি ছাড়া) ২ লাখ টাকা করে জরিমানা করেছে বিএসইসি। আইন ভঙ্গের দায়ে কোম্পানির পরিচালকদের এই জরিমানা করা হয়।

আজ বৃহস্পতিবার বিএসইসির ৬০৯তম সভায় কোম্পানিগুলোর বন্ড অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জে কমিশন (বিএসইসি)। বিএসইরি নিবার্হী পরিচালক এম সাইফুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

কোম্পানিটি ডেল্টা ব্র্যাক হাউজিংয়ের ১০ লাখ শেয়ার কেনার ঘোষণা দিয়ে মাত্র ৩ লাখ ৩১ হাজার ৫০০ শেয়ার কেনে। এতে কোম্পানিটি সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন বিধিমালা ২০০২ এর বিধি ৭ পরিপালন করেনি।

কোম্পানিটি শেয়ার কেনার ঘোষণা দিয়ে সম্পূর্ণ শেয়ার না কেনায় সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ অর্ডিন্যান্স ১৯৬৯ এর ধারা ১৮ ভঙ্গ করেছে। যা মিথ্যা তথ্যের শামিল।

এ পরিমাণ শেয়ার বিক্রির ঘোষণা দেওয়ায় কোম্পানির শেয়ার দর ১৫ শতাংশ বেড়ে যায়। এতে অন্য বিনিয়োগ বিনিয়োগকারীরা শেয়ার কিনতে উৎসাহিত হয়। এর ফলে সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ অর্ডিন্যান্স ১৯৬৯ এর ধারা ১৭ ভঙ্গ করে।

এছাড়া শেয়ার কেনার বিষয়টি কোম্পানির পরিচালনা পর্ষদে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়। তবে এটাকে মূল্য সংবেদনশীল তথ্য আকারে প্রকাশ করা হয়নি।

এসব কারণে কোম্পানির প্রত্যেক পরিচালককে এই জরিমানা করার সিদ্ধান্ত নেওয়া হয়।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *