ডোরিন পাওয়ারকে জরিমানা ও ইউনাইটেড এয়ারকে সতর্ক

DOREEN-POWERস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ডোরিন পাওয়ার জেরারেশন অ্যান্ড সিস্টেমসের সাত কর্মকর্তাকে ২৫ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। একই সভায় ইউনাইটেড এয়ারকেও সতর্ক করেছে বিএসইসি।

মঙ্গলবার (১৪ আগস্ট) বিএসইসির ৬৫৫তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। কমিশনের নির্বাহী পরিচালক সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশের পূর্বে এবং নিষিদ্ধ সময়ের মধ্যে কোম্পানির শেয়ার ক্রয়-বিক্রয় করে সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (সুবিধাভোগী ব্যবসা নিষিদ্ধকরণ) বিধিমালা, ১৯৯৫ এর বিধি ৪ (১)(২) ভঙ্গ করেছে।

সিকিউরিটিজ আইন লঙ্ঘনের জন্য কমিশন কোম্পানিটির সাত কর্মকর্তাকে ২৫ লাখ টাকা জরিমানা করা হয়। এরা হলেন- ডোরিন পাওয়ার কোম্পানির সাবসিডিয়ারি কোম্পানি ঢাকা নর্দান পাওয়ার জেনারেশনের ডিজিএম ওয়াহিদুজ্জামান খানকে ১০ লাখ টাকা, ডোরিন পাওয়ারের পরিচালক মোস্তফা মঈনের স্ত্রী চৌধুরী ফারাহ নাজ সামিয়াকে ১০ লাখ টাকা, কোম্পানির সিএফও আফরোজ আলমকে ১ লাখ টাকা, স্বতন্ত্র পরিচালক মাহতাব বিন আহমেদকে ১ লাখ টাকা, সহকারী মহাব্যবস্থাপক ও কোম্পানি সচিব মাসুদুর রহমান ভূইয়াকে ১ লাখ টাকা, মহাব্যবস্থাপক ইকবাল হোসেনকে ১ লাখ টাকা এবং কোম্পানির সিনিয়র মহাব্যবস্থাপক মোহাম্মদ ফজলে এলাহি খানকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়া ডোরিন পাওয়ারের শেয়ারের বিধি বহির্ভূত লেনদেনের মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর কতিপয় বিধান ভঙ্গ করায় সাত বিনিয়োগকারীকে সতর্ক করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। সতর্ক করার সিদ্ধান্ত নেয়া বিনিয়োগকারীদের মধ্যে রয়েছে বিশ্বজিৎ দাস ও অ্যাসোসিয়েটস, ইয়াকুব আলী খন্দকার ও অ্যাসোসিয়েট, ইফাদ গ্রুপ, মো. ফজলুর রহমান জামালী, প্রাইম ইসলামী সিকিউরিটিজ লিমিটেড, আনিস উদ্দীন এবং মোহাম্মদ শফিকুল ইসলাম।

ইউনাইটেড এয়ারকে সতর্ক :

একই সভায় তালিকাভুক্ত ইউনাইটেড এয়ারওয়েজকে (বিডি) সতর্ক করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কোম্পানিটি ২০১৪-১৫ ও ২০১৫-১৬ অর্থবছরের নিরীক্ষিত আর্থিক হিসাব যথাসময়ে দাখিল করেনি। এছাড়া ২০১৬-১৭ অর্থবছরের প্রথম প্রান্তিক ও অর্ধবার্ষিক, তৃতীয় প্রান্তিক এবং ২০১৭-১৮ অর্থবছরের তৃতীয় প্রান্তিকের আর্থিক হিসাব দাখিলে ব্যর্থ হয়েছে। যা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর রুল ১২ (৩এ) এবং কমিশনের নোটিফিকেশন নং এসইসি/সিএমআরআরসিডি/২০০৮-১৮৩/এডমিন/০৩-৩১ লঙ্ঘন। এ কারণে বিএসইসি’কে সতর্কপত্র ইস্যু করার সিদ্ধান্ত হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *