ঢাকায় বাণিজ্যিক অফিস খুলতে আগ্রহী যুক্তরাষ্ট্র

imagesস্টকমার্কেটবিডি ডেস্ক :

যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

মঙ্গলবার (২৬ জুন) যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে আন্তর্জাতিক বাণিজ্য প্রশাসন কেন্দ্রে এই সাক্ষাৎ হয়। সেখানে তারা পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

দেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতের সম্ভাবনা তুলে ধরে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, উৎপাদন, সঞ্চালন ও বিতরণ খাতে ব্যবসা করার প্রচুর সুযোগ রয়েছে। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশে এ খাতে ৮২ দশমিশক ৫ বিলিয়ন ডলারের বিনিয়োগ হতে পারে। বিশাল এই বিনিয়োগ সরকারি ও বেসরকারি উভয় খাত থেকেই আসতে পারে। যুক্তরাষ্ট্রের বিনিয়োগ বাংলাদেশে তুলনামূলকভাবে কম। আমরা যুক্তরাষ্ট্রের বিনিয়োগকে স্বাগত জানাচ্ছি।

নসরুল হামিদ বলেন, জ্বালানি খাতেও প্রচুর ব্যবসার সুযোগ রয়েছে। এলএনজি এবং এলপিজি আগামী দিনে জ্বালানি নিরাপত্তায় কার্যকরী অবদান রাখবে। দেশের অভ্যন্তরে গ্যাস ও তেল অনুসন্ধানের কাজ এগিয়ে চলছে। স্ক্যাডা, ইআরপি ও অনলাইন সেবা উত্তরোত্তর বাড়ছে। এসব কার্যক্রমে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের অংশীদারিত্ব আশা করছেন।

বাংলাদেশের সাম্প্রদায়িক উন্নয়নের প্রশংসা করে অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি বলেন, এতো দ্রুত বাংলাদেশের উন্নয়ন সত্যিই অবাক করার মতো। বাংলাদেশে বাজার দ্রুতই আকর্ষণীয় হয়ে উঠছে। এ সময় যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ ঢাকায় একটি বাণিজ্য অফিস করার আগ্রহ প্রকাশ করেন।

এসময় উপস্থিত ছিলেন পেট্রোবাংলার চেয়ারম্যান আবুল মনসুর মো. ফয়জুল্লাহ।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *