ঢাবিতে ব্যবসা ও অর্থনীতি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু

duস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ব্যবসা ও অর্থনীতি নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) তৃতীয় আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। মঙ্গলবার ( ৯ অক্টোবর) সকালে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান দুই দিনের এ সম্মেলন উদ্বোধন করেন।

এতে আট দেশের ৭৫ জন গবেষক অংশ নিয়েছেন। ‘অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের মাধ্যমে ভবিষ্যৎ রূপরেখা নির্ধারণ’ শীর্ষক এই সম্মেলনের আয়োজক বিশ্ববিদ্যালয়ের ‘ব্যবসায় শিক্ষা অনুষদ’।

সভাপতির ভাষণে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ‘অক্সফামের একটি সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, গত বছরের ৮২ শতাংশ সম্পদ ১ শতাংশ মানুষের কাছে চলে গেছে। একটি সমন্বিত প্রচেষ্টা ও ধারণা সুন্দর ও সমতাভিত্তিক সমাজ তৈরি করতে পারে।’

সমাপনী বক্তব্যে সম্মেলনের সহ-প্রধান ঢাবির ফিন্যান্স বিভাগের অধ্যাপক ড. এম. সাদিকুল ইসলাম সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

ঢাবির ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন ও শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. শিবলী রুবাইয়াতুল ইসলাম বলেন, ‘বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে সঙ্গে দেশের ব্যবসা ও অর্থনীতিতে নিজস্ব দিকনির্দেশনা প্রয়োজন। বাইরের দিকনির্দেশনা দিয়ে আমাদের দেশ এখন সামনের দিকে এগোতে পারবে না। এখন আমাদের নিজস্ব গবেষণা, নিজস্ব দিকনির্দেশনার মাধ্যমে এবং বহির্বিশ্বের সঙ্গে যৌথ গবেষণার মাধ্যমে আমাদের অর্থনীতিকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে।’

সম্মেলনের উদ্বোধনী পর্বে প্রধান বক্তা যুক্তরাষ্ট্রের টাফ্টস ইউনিভার্সিটির পার্থ এস. ঘোষ তার প্রবন্ধ ‘নার্চারিং দ্য ইনোভেটিভ সোসাইটি ফর অলরাউন্ড ইনক্লুসিভ ডেভেলপমেন্ট টুয়ার্ডস ক্যাপিটালিজম ২.০’-তে ভবিষ্যতে ব্যষ্টিক ও সামষ্টিক অর্থনীতি মোকাবিলা নিয়ে কথা বলেন। তিনি একটি ‘ইনোভেটিভ অ্যান্ড এন্টারপ্রাইজিং সোসাইটি’র মডেল উপস্থাপন করেন।

বিশেষ অতিথি কেনিয়ার ইউনাইটেড স্টেটস ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর পল তিয়াম্বে জেলেজা ‘গ্রোথ অ্যান্ড ইনক্লুসিভ ডেভেলপমেন্ট লেসনস ফ্রম আফ্রিকা’ শীর্ষক একটি প্রবন্ধ উপস্থাপন করেন। অর্থনীতিতে, রাজনীতিতে, সামাজিক গঠনে এবং শিক্ষায় সাহস ও উন্নত চিন্তাধারা ভবিষ্যৎকে সুন্দরভাবে তৈরি করতে সহায়তা করবে।

ইউএই’র একটি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ঘালেব এ. এল. রেফায়েনিজ গবেষণাপত্র ‘রিস্ক ম্যানেজমেন্ট ইন হাইয়ার এডুকেশনস ইনস্টিটিউশনস’ উপস্থাপন করেন। তিনি বিভিন্ন ভাষার ওপর দক্ষতা বাড়ানোর ব্যাপারে গুরুত্বারোপ করেন।

সম্মেলনের প্রধান সমন্বয়ক ও বিজনেস স্টাডিজ বিভাগের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম ও সহকারী সমন্বয়ক সাদিকুল ইসলামসহ উদ্বোধনী অধিবেশনে দেশি-বিদেশি গবেষক, ঢাবিসহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *