তালিকাভুক্ত নতুন কোম্পানিতে কর্পোরেট গভর্ণ্যান্সের অভাব রয়েছে : ডিএসই এমডি

training-768x511স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বিনিয়োগকারীদের ব্যাপক অংশগ্রহণের কারণে শেয়ারের বর্ধিত চাহিদা মেটাতে প্রতিবছর নতুন নতুন কোম্পানি শেয়ারবাজারে তালিকাভুক্ত হচ্ছে। তালিকাভুক্ত এসব কোম্পানিতে কর্পোরেট গভর্ণ্যান্সের অভাব রয়েছে, এতে করে অনেক কোম্পানিই ক্ষতির সম্মুখিন হচ্ছে। প্রকারান্তে বিনিয়োগকারীরাও ক্ষতিগ্রস্থ হচ্ছেন বলে জানিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান।

ঢাকা স্টক এক্সচেঞ্জের ট্রেনিং একাডেমী কর্তৃক আয়োজিত ২ দিন ব্যাপী “কমপ্লায়েন্স ইন কর্পোরেট গভর্ণ্যান্স বাই লিস্টেড কোম্পানিজ” শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী দিনে বৃহস্পতিবার (১ নভেম্বর) ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক কে.এ.এম. মাজেদুর রহমান এসব কথা বলেন।

তিনি আরো বলেন, তালিকাভুক্ত কোম্পানির জন্য কর্পোরেট গভর্ণ্যান্স অত্যন্ত গুরুত্বপূর্ণ। গভর্ণ্যান্স যত ভাল সে কোম্পানি তত বেশি প্রবৃদ্ধি অর্জন করে। তালিকাভুক্ত কোম্পানিগুলোর কর্পোরেট গভর্ণ্যান্স পরিপালন নিশ্চিতকরণের মাধ্যমে শেয়ারবাজার ও বিনিয়োগকারীদের স্বার্থ সুনিশ্চিত করা যায়। এই বিষয়ে বিশেষভাবে নজর দেয়া প্রয়োজন। আর শেয়ারবাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা পুরোপুরি ফিরিয়ে আনার জন্য তালিকাভুক্ত কোম্পানিগুলোর প্রাতিষ্ঠানিক সুশাসন নিশ্চিত করতে হবে। আর এজন্য ডিএসই শেয়ারবাজার সংশ্লিষ্ট সকলের সাথে এক সাথে কাজ করছে বলে জানান তিনি ।

প্রশিক্ষণ কর্মশালায় সিঙ্গার বাংলাদেশ লিঃ এর পরিচালক (কর্পোরেট অ্যাফেয়ার্স) ও কোম্পানি সচিব মোহাম্মদ সানাউল্লাহ, এফসিএস এবং বিএসইসি পরিচালক মোঃ আবুল কালাম সংশ্লিষ্ট বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদান করেন। প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদপত্র বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন ডিএসই’র উপমহাব্যবস্থাপক ও ট্রেনিং একাডেমির ইনচার্জ মিসেস হোসনে আরা পারভিন।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *